১১ ফেব্রুয়ারী, ২০১৯ সোমবার ব্রিটিশ পার্লামেন্ট হাউজের সামনে বিএনপি চেয়ার পার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর সকল রাজনৈতিক মামলা প্রত্যাহার, কারাগারে বন্দী বিএনপির সকল নেত-কর্মীর মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবীতে বিক্ষোভ সমাবেশে করেছে যুক্তরাজ্য বিএনপি। গত ১১ ফেব্রুয়ারী, সোমবার ব্রিটিশ পার্লামেন্ট হাউজের সামনে এই বিক্ষোভ কর্মসূচীর ডাক দেয় যুক্তরাজ্য বিএনপি।
উল্লেখ্য ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারী থেকে বিএনপি চেয়ারপার্সন কারাবন্দী আছেন। তখন থেকেই যুক্তরাজ্য বিএনপি প্রতি সপ্তাহে ব্রিটিশ প্রধান মন্ত্রীর বাস ভবন, ব্রিটিশ ফরেইন কমনওয়েলথ অফিসের সামনে, ব্রিটিশ পার্লামেন্টের সামনে আবার কখনও ঐতিহাসিক ট্রাফালগার স্কয়ার থেকে মার্চ করে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে এসে বিক্ষোভ কর্মসূচী ও স্মারকলিপি প্রদান করে আসছে।

গত সোমবার অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে যুক্তরাজ্য বিএনপি ও সহযোগী সংগঠনগুলোর বিপুল সংখ্যক নেতা-কর্মী অংশগ্রহণ করেন। উপস্থিত নেতা-কর্মীরা বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করেন। এবং বাংলাদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে নানা স্লোগানে মুখরিত করে পুরো এলাকা।
বিক্ষোভ শেষে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সমাবেশে কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক এম মাহিদুর রহমান বলেন, জনগণের ভোটাধিকার হরণ করে প্রশাসন ও দলীয় ক্যাডার বাহিনীর মাধ্যমে সম্পূর্ণ জালিয়াতির মাধ্যমে ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে বর্তমান সরকার। তাই এই সরকারের কোনো জন ভিত্তি নেই। জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনা এবং গণতন্ত্র পূনরুদ্ধারে ঐক্যবদ্ধভাবে দেশে বিদেশে ব্যাপক গণ আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। এ সময় তিনি বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার কথা উল্লেখ করে অনতিবিলম্বে তাঁর সুচিকিৎসা নি:শর্ত মুক্তি দাবী করেন।

সমাবেশে সরকারের কঠোর সমালোচনা করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক বলেন, এক বছর যাবত বিএনপি চেয়ার পার্সনকে বিনা কারণে সরকার প্রতিহিংসার বশবর্তী হয়ে সম্পূর্ণ অন্যায়ভাবে কারাবন্দী করে রেখেছে। তিনি অনতিবিলম্বে সাবেক তিনবারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি দাবী করেন। একই সাথে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর থেকে সকল রাজনৈতিক মিথ্যা মামলা প্রত্যাহার সহ সারা দেশের বিভিন্ন কারাগারে অন্যায়ভাবে কারান্তরীণ বিএনপির নেতা-কর্মীদের মুক্তি দাবী করে এম এ মালিক বলেন, মহাভোট ডাকাত শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সরকারের কোনো মন্ত্রী যুক্তরাজ্য ও ইউরোপ সফরে আসলে তাদের প্রতিহত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ বলেন, একাদশ সংসদ নিবাচনে ভোট ডাকাতির মাধ্যমে বাংলাদেশের জনগণের ভোটাধিকার হরণ ও গণতন্ত্রকে ধ্বংস করা হয়েছে। জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেয়া এবং গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য দেশবাসী এখন বিএনপিকে ক্ষমতায় দেখতে চায়। আর সে জন্য বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তারেক রহমানের সকল মামলা প্রত্যাহারে ব্যাপক গণ আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য বিএনপির সাবেক সহসভাপতি আলহাজ্ব তৈমুছ আলী, সাবেক যুগ্ম সম্পাদক ব্যারিস্টার মওদুদ আহমেদ খান, কামাল উদ্দিন, সাবেক সিনিয়র সদস্য মেসবাউজ্জামান সোহেল, লন্ডন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবেদ রাজা, যুবদলের সভাপতি রহিম উদ্দিন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিন, যুবদলের সাধারণ সম্পাদক আফজাল হোসেন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবুল হোসেন, যুক্তরাজ্য বিএনপির সাবেক দপ্তর সম্পাদক নাজমুল হাসান জাহিদ, সাবেক যুব বিষয়ক সম্পাদক আব্দুল হামিদ খান হেভেন, সাবেক স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আকতার, সাবেক সহ দপ্তর সম্পাদক সেলিম আহমেদ, সাবেক সহ ক্রীড়া বিষয়ক সম্পাদক মোঃ সরফরাজ আহমেদ সরফু, সাবেক সদস্য হাবিবুর রহমান, লন্ডন নর্থ ওয়েস্ট বিএনপির সভাপতি হাজী এম এ সেলিম, সাউথ ইস্ট বিএনপির সভাপতি সালেহ আহমেদ জিলান, লন্ডন মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক খালেদ চৌধুরী, যুগ্ম সম্পাদক সোহেল শরীফ মোঃ করিম, আরিফুল হক, কোষাধ্যক্ষ মোঃ জিয়াউর রহমান, দফতর সম্পাদক নজরুল ইসলাম মাসুক, যুবদল নেতা মোশাররফ হোসেন ভূঁইয়া, প্রচার সম্পাদক মো: মঈনুল ইসলাম, মোঃ শাহনেওয়াজ, শাকিল আহমদ, সৈয়দ আতাউর রহমান, জামাল হোসেন, নুরে আলম জাহাঙ্গীর, মোঃ ইমরান হোসেন, মোঃ দোলেয়ার হোসেন, ফজলে রহমান পিনাক, আব্দুল হক শাওন, আফতাব আলী, হোসেন আহমদ, পটল মিয়া, নজরুল ইসলাম, মুজিবুর রহমান, আব্দুস সামাদ, নাসির উদ্দিন, শেখ মোঃ রায়হান আহমদ, রানা আহমেদ সোহেল, মোঃ হাফিজুর রহমান, আব্দুল কাদির জিলানী, মো: ফয়েজ উল্যাহ, মো: এহসান উজ্জামান, গোলজার আহমদ, রিফাত হোসেন চৌধুরী, সঞ্জয় কুমার সাহা, মিজানুর মিয়া, মো: মহিন উদ্দিন, সৈয়দ তারেক রশিদ, আহমদ রাজু, মো: হেদায়েতুল ইসলাম, মো: আশরাফুল আলম, মোঃ কায়সার আহমদ রনি, অলিউর রহমান, জাহিদুর ইসলাম, মোঃ মহিউদ্দিন দেওয়ান সাব্বির, ইস্ট লন্ডন বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ নুর এ আলম সোহেল, আকলিমুর রাজা চৌধুরী, যুবদলের যুগ্ম সম্পাদক বাবর চৌধুরী, নুরুল আলী রিপন, কাজী তাজ উদ্দিন আহমেদ, এস কে নাসির, ইমতিয়াজ এনাম তানিম, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ডালিয়া লাকুরিয়া, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম শিমু, আব্দুস সামাদ রাজ, নুরুল আফসার লিমন, আশিকুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email